Command Prompt এ জাভা প্রোগ্রাম রান করবেন যেভাবে।

খুবই সহজ, মাত্র চারটি স্টেপ-

স্টেপ-১(ক)  ডেস্কটপে একটি ফোল্ডার বানাই, সেই ফোল্ডারে একটি জাভা ফাইল বানাই। (আমার ফোল্ডারের নাম JavaTest এবং ফাইলের নাম Echo.java)



স্টেপ-১(খ)  জাভা ফাইলে একটি জাভা main class বানাই। ফাইল এবং ক্লাসের নাম একই হওয়া লাগবে। 
*ফাইল ও ক্লাসের নাম একই হওয়া লাগবে।(আমার ক্লাসের নামও Echo)



স্টেপ-২ঃ Command Prompt ওপেন করি,  কারেন্ট ডিরেক্টরি হিসেবে ফোল্ডারটিকে সিলেক্ট করি এবং এন্টার চাপি।
কমান্ডঃ cd <your directory link>
আমি দিয়েছিঃ cd Desktop\JavaTest



স্টেপ-৩ঃ সিস্টেমকে JDK ফাইলগুলো কোথায় আছে তা দেখিয়ে দিই। নিচের কমান্ড লিখি, এন্টার চাপি। (JDK ইনস্টল করা না থাকলে খুজে পাবেন  না)
কমান্ডঃ set path="%path%";C:\Program Files\Java\jdk1.8.0_25\bin



যেখানে JDK ফাইলগুলো থাকে -


স্টেপ-৪ঃ 
জাভা ফাইলটিকে কম্পাইল করি -
কমান্ডঃ javac <your file name with extension>
আমি দিয়েছিঃ javac Echo.java


এই কমান্ড ডিরেক্টরিতে ঐ একই নামে একটি .class ফাইল তৈরী করবে। 
এখন .class ফাইলকে run করি।

কমান্ডঃ java <your fine name without extension>
আমি দিয়েছিঃ javac Echo
(এই কমান্ড দিয়ে এন্টার চাপলেই আউটপুট দেখাবে)


main() মেথডে প্যারামিটার pass করতে চাইলে শুধু .class ফাইলের নাম দিয়ে তারপর স্পেস দিয়ে আলাদা করে করে প্যারামিটারগুলো দিয়ে এন্টার দিলেই হবে। (নিচে ক্লাসের কোড আমি দিয়ে দিয়েছি)
public class Echo {
public static void main (String[] args) {
for (String s: args) {
System.out.println(s);
}
}
}
ধন্যবাদ :) 

No comments:

Post a Comment